• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন |

৩০ হাজার কোটি টাকা পাচার করেছে আ.লীগ

খালেদাঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, এই সরকারের কাছে শুধু শ্রমিক কেন কোনো মানুষের কোনো অধিকার নেই। তাই নিজেদের অধিকার আদায়ে সকলকে আন্দোলন করতে হবে। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয়তাবাদী শ্রমিকদলের সমাবেশে প্রধান অতিথির ভাষণে এই কথা বলেন তিনি।

খালেদা জিয়া বলেন, নিজ দলীয় লোক ছাড়া এই সরকারের কাছে কারো কোনো অধিকার নেই। অধিকার আদায় করে নিতে তাই সকলের আন্দোলন করতে হবে। তিনি বলেন, রানা প্লাজায় নিহত-আহত শ্রমিকদের জন্য বহু টাকা উঠানো হয়। কিন্তু সেই টাকা শ্রমিকরা পাইনি। সে সব টাকা গেলো কই? তিনি বলেন, উঠানো টাকাই শ্রমিকের ভাগ্যর উন্নয়ন হয়নি। উন্নয়ন হয়েছে আওয়ামী লীগদের।

খালেদা জিয়া বলেছেন, আওয়ামী লীগ জনগনের ভোটে ক্ষমতায় আসেনি। এরা জোর করে ক্ষমতায় বসে লুটপাট করছে। আর নতুন নতুন আইন করছে। আজকে তারা মানুষকে তারা মানুষ মনে করে না।

খালেদা জিয়া বলেন, ঐক্যবদ্ধ আন্দোলন করে শ্রমিকেরা আন্দোলন করে তাদের ন্যায্য দাবি আদায় করেছিল। এ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তিনি বলেন, মহান মে দিবসে সকল শ্রমিকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। শ্রমিক ভাইরা এখন অনেক নির্যাতিত। রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের জন্য অনেক টাকা উঠানো হয়েছে। এটাকা দিয়ে ক্ষতিগ্রস্তদের ভাগ্যর উন্নয়ন হয়নি। উন্নয়ন হয়েছে আওয়ামী লীগদের। শ্রমিকদের কল্যানার্থে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন বিএনপি তৈরি করেছি বলে জানান তিনি। এটা যথেষ্ট নয়, শ্রমিক, ছাত্র, কৃষক সকল পেশার লোকদের জন্য

খালেদা জিয়া বলেন, সরকার কাউকে কোনো নিরাপত্তা দিয়ে পারছেনা। তবুও দাবি করছে, পরিস্থিতি স্বাভাবিক। যা কিছু ঘটছে তা সব বিচ্ছিন্ন ঘটনা। অথচ দেশে প্রতিদিন গড়ে ১৪ জন খুন হচ্ছে। গুপ্তহত্যা ও অতর্কিতে হামলা চালিয়ে কুপিয়ে হত্যার ঘটনা আশঙ্কাজনক হারে বাড়ছে। ব্লগার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, লেখক, প্রকাশক, বিদেশি নাগরিক, দূতাবাস কর্মী এবং বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের লোকেরাও এ ধরণের হামলা ও হত্যার শিকার হচ্ছে।

আওয়ামীগের উদ্দেশ্য পকেট ভর্তি করা এমন মন্তব্য করে তিনি বলেন, গত তিন মাসে পত্রিকার হিসাবে দেড় হাজার লোক খুন হয়েছে। দুর্নীতি ও লুটপাট করে দেশের সম্পদ বিদেশে পাচার করা হচ্ছে। শেয়ার বাজার থেকে লক্ষ কোটি টাকা লুটে নেয়া হয়েছে। ক্ষুদ্র বিনিয়োগকারীদেরকে নিঃস্ব করে ফেলা হয়েছে। ব্যাংকগুলো থেকে লুটপাট হয়েছে হাজার হাজার কোটি টাকা।

রিজার্ভ চুরির বিচার হবেই

খালেদা জিয়া বলেছেন, ‘স্বাধীনতার ৪২ বছরে যে ঘটনা ঘটেনি, এই অবৈধ সরকারের সময় তা ঘটেছে। অন্যান্য ব্যাংকে লুটপাঠের পর এবার বাংলাদেশ ব্যাংকের রিজার্ভও চুরি হয়েছে। এর জবাব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রীকে অবশ্যই দিতে হবে। এ ঘটনার বিচার হবেই।’

আওয়ামী লীগ নেতাদের উদ্দেশ্যে খালেদা জিয়া বলেন, ‘আপনাদের অনেক ঠিকানা আছে কিন্তু বিএনপির ঠিকানা একটাই, তা হলো বাংলাদেশ। খুন, গুম নির্যাতন করে এতো মানুষ খুন করছেন বিচার হয়নি। কিন্তু তাদেরও বিচারের মুখোমুখি হতে হবে। আল্লাহই আপনাদের কঠিন বিচার করবে।’

‘লেখক, ব্লগার ও মুক্তমনা মানুষদের হত্যাকাণ্ড সরকারের মদদেই হচ্ছে। তা না হলে তাদের কেন গ্রেপ্তার করা হলো না। সরকারের মদদ না থাকলে এ ধরনের ঘটনা ঘটতো না,’ বলেন তিনি।

সাত বছরে আ.লীগ ৩০ হাজার কোটি টাকা পাচার করেছে

গত সাত বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার বিদেশে ৩০ হাজার কোটি টাকা পাচার করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

তিনি বলেন, এই সরকার অবৈধ, তারা জনগণের ভোটে নির্বাচিত হয়নি। তাই জনগণের জন্য কাজ করে না। শুধু উন্নয়নের কথা বলছে এই সরকার। কিন্তু কী উন্নয়ন করেছে এই অগণতান্ত্রিক সরকার। যতো উন্নয়ন করেছে তার চেয়ে বেশি করছে চুরি তারা।

‘প্রকল্প পাশ হয়, কিন্তু বাস্তবায়ন হয় না, উন্নয়নও হয় না। একটি প্রকল্প পাশ হওয়ার পর তার টাকা পয়সা সব ভাগভাটোয়ারা করে নিয়ে যায় তারা। সময় মতো প্রকল্পের কাজ হয় না, ফলে প্রজেক্টের ব্যয় আরও বেড়ে যায়। এভাবে লুট করে আওয়ামী লীগ সাত বছরে ৩০ হাজার কোটি পাচার করেছে।’

সরকার যেমন নির্বাচন কমিশনও তেমন

সরকারের সমালোচনা করে বিএনপি প্রধান বলেন, সরকার ইউনিয়ন পরিষদ নির্বাচনেও ব্যাপক কারচুপি করছে।  নির্বাচন কমিশন কিছু করতে পারছে না। তারা নিরপেক্ষতার কোনো প্রমাণই রাখতে পারছে না। সরকার যেমন নির্বাচন কমিশনও তেমনই।

সবাইকে আন্দোলনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই দেশ, এই মাটি, এই মানুষ-বিএনপির আপনজন। এতো নির্যাতনের পরও দলটি মানুষের পাশে থাকছে।

মঞ্চে নেতাদের দেখিয়ে খালেদা জিয়া বলেন, এখানে এমন কোনো নেতা নেই যাদের বিরুদ্ধে কোনো মিথ্যা মামলা দেওয়া হয়নি। তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে নির্যাতন করছে সরকার, এরপরও মানুষের পাশে থাকছেন তারা।

‘বিএনপি মুক্তিযুদ্ধের দল, মুক্তিযোদ্ধাদের দল। রক্তের বদলে এই দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। মুক্তিযোদ্ধারা দেশকে স্বাধীন করেছেন।’

আমাকে দেশ ছেড়ে যাওয়ার চাপ দেয়া হয়েছে

খালেদা জিয়া বলেন, আমাকে ও আমার ছেলেদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে, অত্যাচার করছে। আমাকে দেশ ছেড়ে যাওয়ার চাপ দেওয়া হয়েছে, কিন্তু আমি বলেছি-আমি বাংলাদেশ ছেড়ে যাবো না। এইটাই আমার শেষ ঠিক‍ানা। আমার ছেলেদের নির্যাতন করা হচ্ছে।

শ্রমিকদলের সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন,  ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার,  মির্জা আব্বাস,  ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ আহমেদ বীর বিক্রম, চেয়ারপারসনের উপদেষ্টা  অ্যাডভোকেট জয়নাল আবেদিন, ডা. জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মজিবুর রহমান সরোয়ার , সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, আসলাম চৌধুরী, অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, নির্বাহী কমিটির সদস্য শাহ আবু জাফর, মহিলা দলের সভানেত্রী নূরী আরা সাফা, যুবদলের সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরব, ছাত্রদলের সভাপতি রাজিব আহসান,  স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু,  শ্রমিক দলের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নাসিম প্রমুখ।

এছাড়া সমাবেশে আরো উপস্থিত ছিলেন, বিএনপির  ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী,  হারুন অর রশিদ, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা  ড. ওসমান ফারুক, অ্যাডভোকেট আহমেদ আজম খান, এম এ মান্নান, সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, শ্যামা ওবায়েদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, গণ শিক্ষা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানা উল্লাহ মিয়া, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসস্বেআহমেদ তালুকদার, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ সে্চ্ছাসেবক বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, সহ আইন বিষয়ক সম্পাদক নিতাই রায় চৌধুরী, সাবেক ছাত্রনেতা আজিজুল বারী হেলাল, হাবিবুর রশিদ হাবিব, ঢাকা মহানগর যুবদলের উত্তরের সভাপতি মামুন হাসান, সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গির প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ